দেখে নিন কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়

একজন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আপনি এর আগেই হয়তো ওয়ার্ডপ্রেস কি এই বিষয়ে আগে থেকেই জেনে থাকবেন। আমরা প্রতিদিন যে ব্লগ বা ওয়েবসাইট গুলোতে ভিজিট করি তার মধ্যে প্রায় সকল সাইটই ওয়ার্ডপ্রেসে তৈরি করা। যাই হোক আজ আমরা কথা বলবো “কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়” এই টপিকটি নিয়ে। আশা করি সম্পূর্ণ সময় আমাদের সাথেই থাকবেন।

 

 

ওয়ার্ডপ্রেস কি

 

ওয়ার্ডপ্রেস হলো বর্তমান সময়ের একটি জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস)। বিশ্বের যে পরিমাণ ওয়েবসাইট আছে তার মধ্যে প্রায় ৪০ ভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসে তৈরি করা।

ওয়ার্ডপ্রেস এর জন্য ওয়েবসাইট তৈরি করা একদম সহজ হয়ে গিয়েছে। এর মাধ্যমে এখন যে কেউ কোনো কোডিং জ্ঞান ছাড়াও একটি সম্পূর্ণ ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারে।

 

 

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে যা যা লাগে

আপনি যদি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনার একটি ডোমেইন এবং যেকোনো প্যাকেজের একটি হোস্টিং প্যাকেজ লাগবে। (আমারহোস্টার হলো এমন একটি ডোমেইন-হোস্টিং কম্পানি যাদের থেকে হাই স্পিড কোয়ালিটি সম্পূর্ণ হোস্টিং কিনতে পারবেন)

আমারহোস্টার বা অন্য কোনো কম্পানি থেকে ডোমেইন-হোস্টিং কেনার পর আপনাকে হোস্টিং এর ডিএনএস টি ডোমেইন এ এড করে ওয়েবসাইট টি লাইভ করতে হবে।

 

 

কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়

 

আপনি যখন হোস্টিং এর এর সাথে ডোমেইন টি এড করে নিবেন তখন আপনি যদি আপনার ডোমেইনে যান তাহলে নিচের মতো দেখাবে।

কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়

এখন আপনি যদি ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে চান তাহলে আপনাকে হোস্টিং সিপ্যানেলে লগইন করতে হবে। সিপ্যানেলে লগইন করার লিংক গুলা AmarHoster.Com:2082 বা AmarHoster.Com/cpanel এমন থাকে।

সিপ্যানেলে লগইন করলে নিচের মতো একটা ইন্টারফেস আসবে।

 

 

আপনি চাইলে WordPress.Org থেকে ওয়ার্ডপ্রেস এর ফাইল ডাউনলোড করে সিপ্যানেলে থাকা ফাইল ম্যানেজারে আপলোড করে সেটা ইনস্টল করতে পারবেন। তবে এই পদ্ধতিটা নতুনদের জন্য একটি কষ্টকর তাই আমরা অন্যভাবে ইনস্টল করবো।

এর জন্য সিপ্যানেলে গিয়ে আপনাকে একটু নিচে গিয়ে নিচের ছবির মতো WordPress এ ক্লিক করতে হবে।

 

কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়

 

তারপর আপনার সামনে নিচের মতো একটি ইন্টারফেস আসবে।

কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়

তারপর সেখান থেকে আপনাকে Custom Install এ ক্লিক করলে নিচের মতো নতুন একটা ইন্টারফেস আসবে।

 

 

এখানে “Choice Domain” এ আগে থেকেই Wp লেখা থাকবে সেটা আপনাকে মুছে দিয়ে সেই বক্সটি খালি রাখতে হবে।

তারপর আপনার সাইটের টাইটেল,ডেসক্রিপশন,আপনার এডমিন ইউজার নেইম এবং এডমিন পাসওয়ার্ড দিয়ে এবং নিচে থেকে আপনার পছন্দ মতো একটি থিম সিলেক্ট করে নিচে থাকা “Install” করলে ক্লিক করলে নিচের ছবির মতো ইনস্টলিং হতে থাকবে।

 

 

ইমস্টল হয়ে গেলে আপনার নিচের মতো করে আপনার সাইটের ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করার লিংক দেখানো হবে।

 

 

ব্যাস,আপনার সাইটে ওয়ার্ডপ্রেস ইনস্টল করা সম্পূর্ণ হয়েছে। এখন আবার যদি আপনি আপনার ডোমেইনে যান তাহলে আপনি এমন দেখতে পাবেন।

 

 

আপনি নিজ ইচ্ছা মতো থিম পরিবর্তন করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ

জেনে নিন ওয়েবসাইট থেকে টাকা আয় করার উপায় সমূহ | অনলাইন থেকে টাকা আয়

৪৫০ টাকায় কিনুন ডটকম ডোমেইন ও ক্লাউড হোস্টিং ️

 

 

ওয়ার্ডপ্রেস এর ড্যাশবোর্ড দেখতে এমন হয়।

 

 

এখান থেকে আপনি নতুন পেইজ,নতুন পোস্ট,নতুন ইউজার,নতুন থিম এড করা,নতুন প্লাগইন এড করা সকল যাবতীয় সকল ধরনের কাজ করতে পারবেন।

 

 

প্রিয় ভিজিটর,এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করলাম কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন। আমি যেভাবে দেখিয়ে দিলাম সেভাবে কাজ করলে আশা করি আপনি ঠিকক ভাবেই ওয়ার্ডপ্রেস ইনস্টল করে নিতে পারবেন।

 

 

সবশেষ কথাঃ

আমাদের লেখাটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে লেখাটি শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

 

 

2 thoughts on “দেখে নিন কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়”

Leave a Comment