ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং করে টাকা আয়

ফেসবুক ইউটিউব গুগলে সবাই শুধু ডিজিটাল মার্কেটিং নিয়ে কথা বলে কিন্তু আমরা কি জানি আসলে কি এই ডিজিটাল মার্কেটিং? প্রিয় ভিজিটর আজ আমরা কথা বলবো ডিজিটাল মার্কেটিং কি,কেন ডিজিটাল মার্কেটিং করবো,কিভাবে ডিজিটাল মার্কেটিং করবো এসব টপিক নিয়ে। আশা করি সম্পূর্ণ সময় আমাদের সাথেই থাকবেন।

ডিজিটাল মার্কেটিং কি

রাশেদ অনলাইন থেকে টি-শার্ট কেনার জন্য গুগলে গিয়ে সার্চ দিলো “best t-shirt shop in Bangladesh”। তারপর সে তার পছন্দ মতো একটি টি-শার্ট কিনলো কিন্তু তার কয়েকদিন পর থেকেই রাশেদ ফেসবুক,টুইটার,ইউটিউব যেখানেই যাক না কেন তাকে শুধু বিভিন্ন টি-শার্ট বিষয়ক এড দেখানো হয়।

আগে এমনটা না হলেও অনলাইন থেকে টি-শার্ট কেনার পর তার এই অবস্থা হয়েছে।

আসলে এই বিষয়টাই হলো ডিজিটাল মার্কেটিং। রাশদে যখন একটি ওয়েবসাইট থেকে টি-শার্ট কিনেছে তখন সেই সাইট রাশেদর তথ্য জমা করে রেখেছে যে ও টি-শার্ট পছন্দ করে।

আর সেই তথ্য অ্যানালাইসিস করে বিভিন্ন ডিজিটাল মার্কেটার রাশেদের সামনে টি-শার্টের এড দেখায়।

আসুন কথা না বাড়িয়ে মেইন টপিকে চলে যাই।

 

Contents

ডিজিটাল মার্কেটিং কি

 

ডিজিটাল এবং মার্কেটিং ভিন্ন দুটি শব্দ। এখানে ডিজিটাল বলতে বিভিন্ন ইন্টারনেট এবং মোবাইল,কম্পিউটার কে বোঝানো হয়েছে আর মার্কেটিং বলতে কোনো কম্পানির প্রোডাক্টের প্রচার করার কথা বোঝানো হয়েছে।

 

সহজ ভাষায় বলতে ডিজিটাল মাধ্যম (যেমনঃ ফেসবুক,টুইটার,গুগল,ইউটিউব) ব্যবহার করে কোনো কম্পানির প্রোডাক্ট এর প্রচার করাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়।

 

কেন ডিজিটাল মার্কেটিং করবো

একসময় প্রচলিত যে মার্কেটিং করা হতো তাতে নিয়ম ছিলো কম্পানির পক্ষ থেকে কেউ এসে প্রতি দোকানে দোকানে এসে তাদের প্রোডাক্ট কেনার কথা বলতো। কিন্তু এই প্রচলিত মার্কেটিং করতে অনেক বেশি সময় এবং অনেক টাকা খরচ হয়।

তাই যেহেতু সব কিছু এখন ইন্টারনেট ভিত্তিক হয়ে গেছে তাই সকল কম্পানি তাদের মার্কেটিং করার জন্য ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে।

কারণ ডিজিটাল মার্কেটিং করে কম টাকায় আগের তুলনায় অনেক বেশি মানুষের কাছে নিজেদের প্রোডাক্ট কাস্টমারদের সামনে তুলে ধরা যায়।

তাই আপনার যদি কোনো ব্যবসা থাকে তাহলে আপনার উচিত হবে ডিজিটাল মার্কেটিং করে আপনার ব্যবসার প্রসার ঘটানো।

 

কিভাবে ডিজিটাল মার্কেটিং করবো

 

প্রথমেই বলে রাখি ডিজিটাল মার্কেটিং হলো ইন্টারনেট জগৎের অনেক বড় একটি সেক্টর। কোনো একটি কম্পানির জন্য ডিজিটাল মার্কেটিং করতে হলে আমাদের এ বিষয়ে পূর্ন জ্ঞান থাকতে হবে না হলে কোনো কাজে আসবে না।

আপনাকে প্রথমে বিভিন্ন ফ্রি রিসোর্স বা পেইড কোর্স করে ডিজিটাল মার্কেটিং শিখে নিতে হবে।

 

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

 

আমি উপরে বলেছি ডিজিটাল মার্কেটিং হলো অনেক বড় একটি সেক্টর। অনেক গুলো সাব সেক্টর নিয়ে গঠিত এই ডিজিটাল মার্কেটিং। নিচে এগুলো নিয়ে আলোচনা করা হলোঃ

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে ডিজিটাল মার্কেটিং করার পদ্ধতিকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে। এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং আবার কত গুলো সাব সেক্টর নিয়ে গঠিত। যেমনঃ

/ ফেসবুক মার্কেটিং
২/ টুইটার মার্কেটিং
৩/ ইনস্ট্রাগ্রাম মার্কেটিং ইত্যাদি।

 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)

 

আমাদের ওয়েবসাইট বা পেইজকে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করে সার্চ রেজাল্টে প্রথমে এনে বিভিন্ন প্রোডাক্ট এর মার্কেটিং করার পদ্ধতিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও বলা হয়।

 

কনটেন্ট মার্কেটিং

নিজের লেখা আর্টিকেল, ছবি,ভিডিও ইত্যাদির মাধ্যমে মার্কেটিং করার পদ্ধতিকে কনটেন্ট মার্কেটিং বলে।

 

ইমেইল মার্কেটিং

ইমেইলের মাধ্যমে কাস্টমারদের সাথে যোগাযোগ করে মার্কেটিং করার পদ্ধতিকে ইমেইল মার্কেটিং বলে।

 

ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং

বর্তমানে সকল কম্পানি এখন প্রচলিত মার্কেটিং এর তুলনায় ডিজিটাল মার্কেটিং কে বেশি গুরুত্ব দিচ্ছে কারণ এর মাধ্যমে কম খরচে একদম সঠিক কাস্টমারদের কাছে প্রোডাক্ট প্রচার করা যায়। তাই মার্কেটে একজন ডিজিটাল মার্কেটারের অনেক গুরুত্ব দেওয়া হয়। দিন দিন ডিজিটাল মার্কেটিং এর চাহিদা আরো বৃদ্ধি পাবে।

 

আরো পড়ুনঃ

কিভাবে ফেসবুক বুস্ট করতে হয় | ফেসবুক বুস্ট সার্ভিস

জেনে নিন অনলাইন থেকে আয় করার সেরা উপায় ২০২২

 

আবার ডিজিটাল মার্কেটিং হলো এমন একটি সেক্টর যেখানে প্রতি মাসে লক্ষাধিক টাকা আয় করার সুযোগও আছে।

এবং এটি এমন একটি কাজ যেটিতে কোনো এক বায়ার কাউকে হায়ার করলে দীর্ঘদিন তাকে দিয়ে কাজ করানোর সম্ভবনা বেশি থাকে।

তাই আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন তাহলে আপনি এর মাধ্যমে প্রতিমাসে অনেক টাকা আয় করতে পারবেন এমনকি এর মাধ্যমে বড় বড় কম্পানিতেও চাকরি করার সুযোগ পেতে পারেন।

 

ডিজিটাল মার্কেটিং করে টাকা আয়

 

আপনি যদি একবার বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে (যেমন upwork,fiverr,freelancing) গিয়ে ডিজিটাল মার্কেটিং লিখে সার্চ দেন তাহলে সার্চ রেজাল্ট দেখে আপনি অবাক হয়ে যাবেন কারণ এই সেক্টরে প্রতিটি প্রজেক্টের জন্য অনেক বেশি টাকা দেওয়া হয়। এখানল ঘন্টা প্রতি,দিন প্রতি,মাস প্রতি এবং বছর প্রতি ফ্রিল্যান্সারদের হায়ার করা হয়ে থাকে।

 

 

সবশেষ কথাঃ

সম্পূর্ণ আর্টিকেল টি পড়ার জন্য ধন্যবাদ।

কম টাকায় ডোমেইন-হোস্টিং কিনতে আজই ভিজিট করুন AmarHoster.Com

1 thought on “ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং করে টাকা আয়”

Leave a Comment