মানসিক চাপ বা স্ট্রেস কি? What is stress?

#একদম সহজ ভাষায় বলতে- মনের দিক থেকে যে চাপ সেটাই মানসিক চাপ ইংরেজিতে যাকে বলে স্ট্রেস  (strees)।  অনাকাঙ্ক্ষিত বা  দুর্ঘটনা জড়িত পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার পূর্ব মুহূর্তে যে উত্তেজনা তৈরি হয় সেটাই মানসিক চাপ বা স্ট্রেস ।

 

এবার  আসুন মানসিক চাপ কেন হয়-

শরীরের অভ্যন্তরীণ কিছু পরিবর্তনের কারণে  মানসিক চাপ হতে পারে আবার বাহ্যিক পরিবেশের পরিবর্তনের কারণেও মানসিক চাপ হতে পারে যেমন ধরেন আপনার রেজাল্ট দিয়েছে কিন্তু আপনার প্রত্যাশা থেকে রেজাল্ট খারাপ হয়েছে এই পরিস্থিতিতে অবশ্যই আপনি খুশি হবেন না আপনার মধ্যে অস্থিরতা কাজ করবে আপনি টেনশনে পড়ে যাবেন সামাজিক অবস্থা চিন্তা করে, ফ্যামিলির অবস্থা চিন্তা করে এই অবস্থায় আপনার অস্থিরতা কাজ করবে এবং মানসিক চাপ অনুভব করবেন এটা বাহ্যিক পরিবেশের কারণে মানসিক চাপ। ধরুন আপনার শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বেধেছে তেমনি ধরা যাক আপনি করোনা পজিটিভ হয়েছেন  এই অবস্থায় আপনি অবশ্যই ভয় পাবেন যে আপনি এখান থেকে সেরে উঠবেন কিনা কি হবে এই ভেবে অবশ্যই তখন উত্তেজনা কাজ করবে সাথে আপনি মানসিক  একটা চাপ বোধ করবেন এটাই অভ্যন্তরীণ মানসিক চাপ। চাপ আমাদের নিয়ন্ত্রণের মধ্যে থাকে না আমরা চলাফেরা করছি এমতাবস্থায় হঠাৎ করেই আপনি এক্সিডেন্টের শিকার হলেন অথচ কিছুক্ষণ আগে অব্দি আপনি একদম স্বাভাবিক অবস্থায় ছিলেন । যেইমাত্র এক্সিডেন্ট হয়ে গেল আপনি তৎক্ষণাত একটা আতঙ্কের মধ্যে পড়ে গেলেন এটা তাৎক্ষণিক মানসিক চাপ আবার আপনার যদি এক্সিডেন্টের কারনে কোন ক্ষতি হয়ে থাকে আর সেই ক্ষতিটা পূরণ হতে লম্বা সময় লাগে তাহলে আপনার এই মানসিক চাপটা আপনি চাইলেও বন্ধ রাখতে পারবেন না সেটা প্রতিনিয়ত হতেই থাকবে । আমরা যখন কোন পরিবেশের সাথে নিজেদের খাপ খাইয়ে নিতে পারি না এবং ওই পরিবেশের সাথে ঘাপ খাইয়ে নেওয়ার জন্য নিজেদের তৈরি করার চেষ্টা করি তখনই আমরা মানসিক চাপ বোধ করি ।

 

মানসিক  চাপ কি সবার হয় ??

আমরা যখন ছোট ছিলাম তখন কি আমাদের মানসিক চাপ ছিল ? উত্তর:না, আমরা বুঝতে পারতাম না কিন্তু আমরা যখন স্কুলে পড়াশোনা  শুরু করলাম প্রতিদিন ক্লাসে হোমওয়ার্ক থাকতো কিংবা পরীক্ষায় ভালো রেজাল্ট না করতে পারতাম তখন আমাদের মধ্যে অটোমেটিক্যালি একটা চাপ বোধহয় এটাও একটা মানসিক চাপ । আমাদের মনের দিক থেকে মনে হয় আমি কেন ভাল রেজাল্ট করলাম না আমি কেন হোম ওয়ার্কটা খারাপ করলাম , এরপরে আমি রেজাল্টটা কিভাবে ভালো করব এইসব প্রশ্ন , চিন্তা মাথায় ঘুরতে থাকে আবার আমরা অনেকটা সময় ধরে একটা বিষয় বারবার চিন্তা করতে থাকি তখন মাথাটা পর্যন্ত ব্যথা হয়ে যায় । বিষয়টা সহজেই মাথা থেকে বের করে নিতে পারি না এটাও একটা মানসিক চাপ। মানসিক চাপের কোন পর্যায়ে হয় না যেকোনো পরিস্থিতিতে  যে কারো মানসিক চাপ হতে পারে।

মানসিক চাপ কি কোন রোগ ??

মানসিক চাপকে কোনভাবেই রোগের সঙ্গে তুলনা করা যায় না। তবে বর্তমান সময়ে যে হারে অধিকাংশ  মানুষ মানসিক চাপের মধ্যে দিয়ে যাচ্ছে সেক্ষেত্রে এটা একটা রোগে পরিণত হয়েছে। এটাকে বরং একটা পরিস্থিতি বা পরিবেশই বলা চলে অর্থাৎ যে পরিবেশের মধ্যে দিয়ে গেলে আমরা সহজেই নিজেদেরকে খাপ খাওয়াতে পারি না সেই পরিবেশে আমাদের উত্তেজনা বা  অস্থিরতা  হবে এটাই স্বাভাবিক আর যার নাম দিয়েছি আমরা মানসিক চাপ ।

মানসিক চাপে আমাদের কি হয় ??

আমাদের অস্থিরতা, উত্তেজনা বৃদ্ধি পায় আমরা স্থির হয়ে কোনো কাজ করতে পারি না ।আমাদের খাওয়া-দাওয়া ঘুম অনিয়মের মধ্যে চলে যায় আমরা স্বাভাবিক পরিবেশের সাথে  এডজাস্ট (Adjust) করতে পারি না । পরিবেশ পরিস্থিতি ও জীবনের স্বাভাবিকতা থেকে পিছিয়ে পড়ি। এজন্য বলা হয়ে থাকে মানসিক চাপ কখনোই আমাদের বন্ধু নয় বরং শত্রু । এখন জেনে নেই-

শত্রু থেকে বাঁচতে করণীয়-

আমরা চাইলেই মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে পারি না কিন্তু আমরা চাইলেই এটা এড়িয়ে চলতে পারি । ধরুন আপনার ইমার্জেন্সি (Emergency)  আজকেই ঢাকা থেকে সিলেট যেতে হবে কিন্তু আপনার যাওয়ার মাধ্যম বাস কিন্তু দুর্ঘটনাবশত বন্ধ আছে আপনি‌ আর বাসে করে যেতে পারছেন না । এদিকে যেতেই হবে জরুরী এ অবস্থায় আপনি অটোমেটিক্যালি মানসিক চাপ বা টেনশনে পড়ে যাবেন এখন আপনি বলুন আপনি ওখানে বসে বসে মানসিক চাপের মধ্যে দিয়ে যাবেন নাকি ওখান থেকে বেরিয়ে এসে সিলেটে যাওয়ার  জন্য অন্য বিকল্প মাধ্যম যেমন প্লেন, হাইওয়ে  মোটর গাড়ি প্রাইভেট কার ইত্যাদি ব্যবহার করে সিলেটে পৌঁছাতে পারেন । একবার পৌঁছাতে পারলেই আপনি আবার অটোমেটিক্যালি চাপ থেকে বেরিয়ে আসতে পারবেন। মূল কথা হচ্ছে ,যে পরিস্থিতিতে থেকে মানসিক চাপবোধ করবেন আপনাকে সেই পরিস্থিতি থেকে তৎক্ষণাত বেরিয়ে এসে বিকল্প পরিস্থিতিতে এডজাস্ট (Adjust) করে  নিতে হবে তাহলেই আপনি মানসিক চাপকে এড়িয়ে চলে চাপমুক্ত থাকতে পারবেন।

আমরা আরো কিছু কথা মনে রাখবো-

মানসিক চাপে কোন বৈষম্য নেই । ধর্ম ,বর্ণ ,কর্ম ,সমাজ সব শ্রেণীর মানুষদের মানসিক চাপে সম্মুখীন হতে হয় তাই কোনো অবস্থাতেই মানসিক চাপের মধ্য দিয়ে গেলে নিজেকে কখনোই ছোট ভাবার প্রয়োজন নেই । আমরা সর্বোপরি মানুষ । আমাদের নানাবিধ সমস্যার মধ্য দিয়ে যেতে হবে চাপ থাকবেই বরং এটাকে আমরা সব সময় এড়িয়ে চলব বিকল্প পথে হাঁটবো ভালো থাকবো।

😊😊

Leave a Comment