রিসেলার হোস্টিং কি ? রিসেলার হোস্টিং এর সুবিধা এবং অসুবিধা

রিসেলার হোস্টিং কি? (What is reseller hosting in Bengali):

রিসেলার কথাটির সাথে আমরা সকলেই কমবেশি পরিচিত। রিসেলার ওয়েব হোস্টিং পরিসেবা বর্তমান সময়ে অধিক জনপ্রিয় হয়ে উঠেছে।

আমরা জানি, একটি ওয়েবসাইট তৈরি করতে হলে একটি জায়গা বা ডিস্ক স্পেস (Disk space) এর প্রয়োজন হয়, যেটাকে বলা হয় ওয়েব হোস্টিং। একটি ওয়েবসাইটের মধ্যে থাকা সকল কনটেন্ট, ভিডিও, ইমেজ, ফাইল ইত্যাদি উপাদানগুলো সবসময় চালু রাখার জন্য যে ডিস্ক স্পেস এর প্রয়োজন হয়ে থাকে সেটাকে বলা হয় ওয়েব হোস্টিং (Web Hosting)। 

আর রিসেলার হোস্টিং হলো ওয়েব হোস্টিং এর আরেকটু বিস্তারিত।

রিসেলার হোস্টিং কি ? (What is Reseller Hosting in Bengali)

রিসেলার হোস্টিং কি

সহজভাবে, রিসেলার ওয়েব হোস্টিং (Reseller Web Hosting) হলো ওয়েব হোস্টিং এর একটি ধরণ এবং যিনি রিসেলার ওয়েব হোস্টিং সেবা প্রদাণ করেন তার একটি নিজস্ব রিসেলার একাউন্ট থাকে। যিনি এই মাধ্যমে সেবা প্রদাণ করেন তাকে রিসেলার (Reseller) বলা হয়।

এই রিসেলারগণ তাদের নিজের হোস্টিং ব্যবহার করে তাদের রিসেলার একাউন্ট থেকে গ্রাহকদের মাঝে ওয়েব হোস্টিং সেবা প্রদাণ করতে পারে।

রিসেলার হোস্টিং আর শেয়ার্ড হোস্টিং এর মধ্যে তেমন বড় কোন পার্থক্য লক্ষ্য করা যায় না। রিসেলার হোস্টিং অনেকটা শেয়ার্ড হোস্টিং এর মতোই।

রিসেলারগণ বিভিন্ন হোস্টিং প্রভাইডার এর থেকে রিসেলার হোস্টিং ক্রয় করে সেগুলো তারা মার্কেটে সেল করে থাকেন এবং গ্রাহকদের ওয়েব হোস্টিং সার্ভিস প্রদাণ করে থাকেন।

বর্তমানে রিসেলার হোস্টিং বিজনেস করার মাধ্যমে অনেক রিসেলার প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করছেন।

তাহলে রিসেলার হোস্টিং কি এ বিষয়ে আপনারা উপরের আলোচনা থেকে জানতে পেরেছেন।

এখন রিসেলার হোস্টিং এর যে সুবিধা এবং অসুবিধা গুলো রয়েছে সেগুলো সম্পর্কে নিচে জেনেনিন।

রিসেলার হোস্টিং এর সুবিধা সমূহ – (Advantages of Reseller Hosting)

১) রিসেলার হোস্টিং এ প্রত্যেক গ্রাহকের জন্য আপনি আলাদা আলাদা প্লানের বিস্তারিত তথ্য রাখতে পারবেন।

২) আপনি যদি ভালো কোন হোস্টিং প্রভাইডারের কাছ থেকে নিজের রিসেলার প্যাকেজটি ক্রয় করেন তাহলে আপনি নিজের ইচ্ছানুযায়ী বিভিন্ন হোস্টিং প্লান তৈরি করতে পারবেন এবং গ্রাহকদের ভালো সার্ভিস প্রদাণ করতে পারবেন।

৩) রিসেলার হোস্টিং প্যাকেজ গুলো গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে তৈরি করা হয়ে থাকে।

৪) রিসেলার হোস্টিং একাউন্ট এর স্টোরেজ এবং ব্যান্ডউইথ প্রয়োজন অনুসারে আপগ্রেড করা যায়।

৫) রিসেলার হোস্টিং এ বিভিন্ন হোস্টিং সার্ভিস সসফটওয়্যার ও সিস্টেম রয়েছে। যেমন: WHM, Client Area, Domain Reseller Account ইত্যাদি। এগুলোর মাধ্যমে রিসেলার হোস্টিং প্যাকেজ সহজে এবং কম সময়ে পরিচালনা করা যায়।

৬) বর্তমানে অনেক হোস্টিং প্রোভাইডার কম মূল্যে ভালো রিসেলার সার্ভিস অফার করেন এবং তাদের সার্ভিস ও যথেষ্ঠ ভালো হওয়ার কারণে এই বিজনেস শুরু করতে অনেক বেশি অর্থের প্রয়োজন হয় না।

৭) রিসেলার হোস্টিং বিজনেস এর মাধ্যমে আপনি আপনার কোম্পানির একটি ব্রান্ডিং তৈরি করে নিতে পারেন। যা পরবর্তীকালে আপনার হোস্টিং ব্যবসার প্রসারে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

রিসেলার হোস্টিং এর অসুবিধা – (Disadvantages of Reseller Hosting)

১) রিসেলার হোস্টিং ব্যবসা মানেই আপনার সকল গ্রাহকদের হোস্টিং সম্পর্কিত সকল দায়ীত্ব আপনার নিজের হাতে তুলে নেওয়া।

২) যদি আপনার রিসেলার প্যাকেজে গ্রাহকের সংখ্যা অতিরিক্ত বাড়তে থাকে তাহলে আরও ভালো কোন প্লানে আপনার রিসেলার প্যাকেজ আপগ্রেড করতে হতে পারে।

৩) ডেডিকেটেড হোস্টিং এবং ভিপিএস হোস্টিং ব্যবহার করে ওয়েবসাইটের যে সার্ভার পারফরম্যান্স এবং লোডিং স্পিড পাওয়া যায়, রিসেলার হোস্টিং ব্যবহার করলে ওয়াবসাইটের তেমন লোডিং স্পিড এবং পারফরম্যান্স পাওয়া যায় না।

৪) শেয়ার্ড ওয়েব হোস্টিং এর তুলনায় রিসেলার ওয়েব হোস্টিং ব্যয়বহুল হয়ে থাকে।

Note: আপনি যদি নিজের Reseller hosting business শুরু করতে চাচ্ছেন তাহলে আমরা গত তিন বছর ধরে সফলতার সাথে রিসেলার ওয়েব হোস্টিং পরিসেবা প্রদাণ করে আসছি। আমাদের পরিসেবার যথেষ্ট সুনাম রয়েছে। আপনি আমাদের মাধ্যমে স্বল্প খরচে এবং কম সময়ে রিসেলার হোস্টিং বিজনেস শুরু করতে পারেন।

আমাদের সিপ্যানেল রিসেলার প্যাকেজ সমূহ: সিপ্যানেল রিসেলার প্যাকেজ – আমার হোস্টার

Leave a Comment